কুষ্টিয়াশহর.কম এর পক্ষ হতে আপনাকে শুভেচ্ছা। বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের এই প্রয়াস। ইতিহাস এবং ঐতিহ্যর তথ্য দিতে চাইলে ক্লিক করুন অথবা ফোন করুনঃ- ০১৯৭৮ ৩৩ ৪২ ৩৩

Select your language

প্রাচীন নদী কালী গঙ্গা
প্রাচীন নদী কালী গঙ্গা

স্রোতহীন প্রাচীন নদী কালী গঙ্গা। বর্তমানে এটি কালী নদী নামে পরিচিত। এ নদীতেই ভেলায় ভেসে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় এসেছিলেন ফকীর লালন শাহ।

ইতিহাস বিখ্যাত প্রাচীন নদী কালী গঙ্গা, নদীটি কুষ্টিয়া শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া গড়াই নদীর শাখা নদী হিসেবে কালী গঙ্গা নদীটির উৎপত্তি লাভ করেছে, নদীটি কুষ্টিয়া শাহরের পাশ দিয়ে ফকীর লালন শাহের মাজার প্রাঙ্গন হয়ে বাঁধবাজার, কমলাপুর বাজার, খালবাজার , বাঁশগ্রাম বাজার, হরিনারায়নপুর বাজার এর পাশ দিয়ে নদীটি বয়ে চলেছে।

আগের দিনে এই নদী দিয়ে স্রোত বয়ে চলত, নৌকা চলত জেলেরা মাছ ধরত। কিন্ত বর্তমান নদী ভরাট হবার কারনে এই নদীতে কচুরী পানায় ভাসছে। বর্তমানে কুষ্টিয়া জেলা প্রশাসকের মাধ্যেমে মাছ চাষের জন্য লিজ দেওয়া হয় বিভিন্ন অংশ। এছাড়াও এই নদীতে বিভিন্ন ধরণের প্রাকৃতিক মাছ পাওয়া যায়, যা খেতে আজও সুস্বাদু। আজও এই নদীর উপর নির্ভর করে অনেক পরিবার জীবিকা নির্বাহ করে।

Add comment

ইতিহাস এর নতুন প্রবন্ধ

সর্বশেষ পেতে সাবস্ক্রাইব করুন

তথ্য সম্পর্কে খবর

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আপডেট থাকুন
আমরা কুকিজ ব্যবহার করি
আমরা আমাদের ওয়েবসাইটে কুকিজ ব্যবহার করি। তাদের মধ্যে কিছু সাইট পরিচালনার জন্য অপরিহার্য, অন্যরা আমাদের এই সাইট এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে (কুকিজ ট্র্যাক করা)। আপনি কুকিজকে অনুমতি দিতে চান কিনা তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে আপনি যদি সেগুলি প্রত্যাখ্যান করেন তবে আপনি সাইটের সমস্ত কার্যকারিতা ব্যবহার করতে পারবেন না।