কুষ্টিয়াশহর.কম এর পক্ষ হতে আপনাকে শুভেচ্ছা। বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের এই প্রয়াস। ইতিহাস এবং ঐতিহ্যর তথ্য দিতে চাইলে ক্লিক করুন অথবা ফোন করুনঃ- ০১৯৭৮ ৩৩ ৪২ ৩৩

Select your language

চাপাইগাছি বিল
চাপাইগাছি বিল

বাংলাদেশের একটি অন্যতম বিল এই চাপাইগাছি বিল। এটি ৪ থেকে ৬ কিলোমিটার পর্যন্ত । এই বিলে নানা প্রকারের মাছ পাওয়া যায় যেমনঃ রুই, কাতলা , মৃগেল, নওলা , শিং ,মাগুর, পুটি এছাড়াও নানা প্রকারের মাছ। এই বিলে গ্রামের নানা প্রকারের মানুষ মাছ ধরে জীবিকা নির্বাহ করে।

কুষ্টিয়ার সদর উপজেলার ঝাউদিয়া ইউনিয়নে চাপাইগাছি বিল। বহু কালের সাক্ষী হয়ে আজও বহমান। একসময় এই বিলের উপর নির্ভর করে লাখো জেলের জীবন নির্বাহ করতো। পাওয়া যেত দেশীয় মাছ। সময়ের তাগিতে হারিয়ে গেছে অন্ততো বিশ প্রজাতির মাছ।

ঐ গ্রামের জেলে লিয়াকত আলী (৬৩) বললেন, আমরা এই বিলে নৌকা নিয়ে প্রতিদিন আধা মন মাছ ধরেছি। আর এখন সারাদিন খেওয়ালিও মারলেও এক কেজি মাছ পাইনা। ছিল বড় বড় নৌকা, গাটুরেরা পাট নিয়ে সওদা করতে ঐ গ্রামে যেত। এখন পানিও নাই, মাছও নাই আর নৌকাও চলে না।

বর্ষার সময় হলে একটু পানি থাকে অন্য সময় শুকায়ে যায়। খরশালা, চেলা, চিতল, বাইম, শোল বিভিন্ন রকম প্রজাতির মাছ এখন আর দেখা যায় না চাপাইগাছি বিলে। মিঠা পানির সুস্বাদু মাছ এখন যাই পাওয়া যায় তাও দাম অনেক বেশী।

“চাপাইগাছি বিল” কুষ্টিয়া সদর উপজেলার ঝাউদিয়া ইউনিয়নে অবস্থিত। যা দর্শণীয় স্থানের মধ্যে একটি। শুষ্ক মৌসুমে এর সৌন্দর্যের সাথে যোগ হয় সবুজ আর হলুদ ফসলের মাঠের সমারোহ। প্রকৃতির এই সৌন্দর্য উপভোগ করতে হলে আসতে হবে ঝাউদিয়া চাপাইগাছি বিলে।

Add comment

ইতিহাস এর নতুন প্রবন্ধ

সর্বশেষ পেতে সাবস্ক্রাইব করুন

তথ্য সম্পর্কে খবর

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আপডেট থাকুন
আমরা কুকিজ ব্যবহার করি
আমরা আমাদের ওয়েবসাইটে কুকিজ ব্যবহার করি। তাদের মধ্যে কিছু সাইট পরিচালনার জন্য অপরিহার্য, অন্যরা আমাদের এই সাইট এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে (কুকিজ ট্র্যাক করা)। আপনি কুকিজকে অনুমতি দিতে চান কিনা তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে আপনি যদি সেগুলি প্রত্যাখ্যান করেন তবে আপনি সাইটের সমস্ত কার্যকারিতা ব্যবহার করতে পারবেন না।