কুষ্টিয়াশহর.কম এর পক্ষ হতে আপনাকে শুভেচ্ছা। বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের এই প্রয়াস। ইতিহাস এবং ঐতিহ্যর তথ্য দিতে চাইলে ক্লিক করুন অথবা ফোন করুনঃ- ০১৯৭৮ ৩৩ ৪২ ৩৩

Select your language

হয়রত মিয়া ডাল-চাল বাবার মাজার শরীফ
হয়রত মিয়া ডাল-চাল বাবার মাজার শরীফ

ফানাফিল্লাহ, বাকিবিল্লাহ, মাহবুবে ছোবহানী, কুতুবে রব্বানী, গাউছে ছামদানী, সুলতানুল আউলিয়া দরগাহ ছৈয়দ মৌলানা করম আলী শাহ (রঃ) শের ছওয়ার মাহবুবে এলাহীর দরগাহ শরীফ। সীতাকুন্ড কুমিরাস্থ হযরত সৈয়দ মাওলানা করম আলী শাহ(রাঃ) প্রকাশ ডাল চাউল মিয়া।

আরব হতে সাড়ে চারশত বা পাঁচশত বছর আগে এসেছিলেন। বড় কুমিরা আবাসিক উচ্চ বিদ্যালয় পাশে একটা মসজিদে আশ্রয় নিয়েছিলেন। দীর্ঘদিন তিনি আল্লাহ রসূলের এতাতে ছিলেন এবং ধর্মীয় নামাজ দোয়ার জন্য মানুষকে হেদায়েত করেছেন।

উনি এই দেশে ইসলাম প্রচারের জন্য এসেছিলেন । কথিত আছে ১৬৬০ খ্রিষ্টাব্দে বাংলার সুবেদার শাহ সুজার বহর আরাকান যাওয়ার সময় তাঁদেরকে ডাল চাল রান্না করে খাওয়ান তিনি এবং তিনি বাঘের পিঠে চড়ে ঘুরে বেড়াতেন। তিনি উফাত হওয়ার দিন এক মুঠ ডাল এবং এক মুঠ চাল দিয়ে মাটির পাত্রে রান্না করে, মসজিদের পাশে বসে সারাদিন মেজবানি হিসেবে সকাল হতে সন্ধ্যায় পর্যন্ত সেবা দিয়েছেন। সন্ধ্যার দিকে এলাকার মানুষ উনাকে আর খুঁজে পাচ্ছিলো না। পরে বর্তমান স্থানে উনাকে মৃত অবস্থায় পাওয়া যায়।

তিনি এই গভীর জঙ্গলে ইবাদত করতেন। বিভিন্ন ধরনের পশুপাখি উনাকে ঘিরে রাখতেন এবং তিনি তাদের উদ্দেশে বলেন তোদের খাওয়ার সমস্যা হবে না কেয়ামত পর্যন্ত। তিনি আল্লাহর কাছে ফরিয়াত করেছেন পশুপাখির যেন কেয়ামত পযন্ত খাওয়ার সমস্যা না হয়। তারপর হতে তাদের জন্য খাবার রাখা হয় এখনো চলতেছে। যারা মানত করে খাওয়ান, আগে পশুপাখি জন্য খাবার দেয়ার আলাদা স্থান আছে সেখানে দেন তারপর মানুষের জন্য দেওয়া হয়।

প্রায় তিনশ থেকে সাড়ে তিনশ সিঁড়ি বেয়ে উঠতে হয়। এটি পাহাড়ের উপর ঘন জঙ্গলের ভিতর অবস্থিত। প্রতি বছর ২৩ শে বৈশাখ ওরশ হয়।

লোকেশন লিঙ্কঃ- কুমিরা ডাল চাল মিয়া মাজার

স্থানঃ- গ্রামঃ- বড় কুমিরা, ডাকঃ কুমিরা, উপজেলাঃ সীতাকুন্ড, জেলাঃ চট্টগ্রাম।

Add comment

ইতিহাস এর নতুন প্রবন্ধ

সর্বশেষ পেতে সাবস্ক্রাইব করুন

তথ্য সম্পর্কে খবর

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আপডেট থাকুন
আমরা কুকিজ ব্যবহার করি
আমরা আমাদের ওয়েবসাইটে কুকিজ ব্যবহার করি। তাদের মধ্যে কিছু সাইট পরিচালনার জন্য অপরিহার্য, অন্যরা আমাদের এই সাইট এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে (কুকিজ ট্র্যাক করা)। আপনি কুকিজকে অনুমতি দিতে চান কিনা তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে আপনি যদি সেগুলি প্রত্যাখ্যান করেন তবে আপনি সাইটের সমস্ত কার্যকারিতা ব্যবহার করতে পারবেন না।