পবিত্র মহরম ত্যাগ এবং শোকের মহিমায় আলোকিত হোক অন্তর। বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের এই প্রয়াস। ইতিহাস এবং ঐতিহ্যর তথ্য দিতে চাইলে ক্লিক করুন অথবা ফোন করুনঃ- ০১৯৭৮ ৩৩ ৪২ ৩৩

Select your language

হজরত মালেক-উল-গাউস (রঃ) মাজার শরিফ
হজরত মালেক-উল-গাউস (রঃ) মাজার শরিফ

কোন এক সময় বর্ণিত দর্শনীয় স্থানে সূফি দরবেশ হজরত মালেক-উল-গাউস (রঃ) তাঁর আস্তানা গড়ে তুলে ইসলাম প্রচার শুরু করেন।

তাঁর জনপ্রিয়তায় ক্ষুদ্ধ হয়ে রাজা গৌরগবিন্দ তাকে বিতারিত করার জন্য চেষ্টা চালাতে থাকে এর মধ্যে রাজার মেয়ে অম্রবুচী নিজেই ইসলাম ধর্ম গ্রহন করেন। ইহাতে রাজা আরও বেশি ক্ষুদ্ধ হয় এবং তাকে চিরতরে মারার জন্য তার বিশাল সৈন্য বাহিনী প্রেরণ করেন। অলৌকিক ক্ষমতার অধিকারী দরবেশকে তার সৈন্য বাহিনী মারতে ব্যার্থ হয়, উপরোন্ত রাজার সৈন্য বাহিনী মারা যায় এবং রাজার রাজপ্রাসাদ মাটির নীচে বিলীন হয়ে যায়।

যার ধবংসাবশেষ এখনও কালের সাক্ষি হয়ে অত্র ইউনিয়নের কালুপোল গ্রামে দর্শনীয় হয়ে আছে। এর কিছু দিন পর দরবেশ মালেক-উল-গাউস (রঃ) ইহলোক ত্যাগ করেন।

কিভাবে যাওয়া যায়:

সরাসরি চুয়াডাঙ্গা জেলা সদর হতে খাড়া পূর্ব দিকে বাস, মিসুক, ইজিবাইক এর মাধমে সরোজগঞ্জ বাজার, সরোজগঞ্জ বাজার হতে দক্ষিণ দিকে ১০.০০ কিলোমিটার দূরে কালুপোল ও খাড়াগোদা বাজার হয়ে ঐতিহাসিক গড়াইটিপি অম্রবুচী মেলার মাঠে গেলে মাজারে পৌছে যাবেন।

Add comment

ইতিহাস এর নতুন প্রবন্ধ

লালন স্মরণোৎসব  ২০২৪
লালন স্মরণোৎসব ২০২৪

লালন স্মরণোৎসব ২০২৪

  • Sub Title: একদিনের দোল পূর্ণিমার লালন স্মরণোৎসব ২০২৪

সর্বশেষ পেতে সাবস্ক্রাইব করুন

তথ্য সম্পর্কে খবর

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আপডেট থাকুন
আমরা কুকিজ ব্যবহার করি
আমরা আমাদের ওয়েবসাইটে কুকিজ ব্যবহার করি। তাদের মধ্যে কিছু সাইট পরিচালনার জন্য অপরিহার্য, অন্যরা আমাদের এই সাইট এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে (কুকিজ ট্র্যাক করা)। আপনি কুকিজকে অনুমতি দিতে চান কিনা তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে আপনি যদি সেগুলি প্রত্যাখ্যান করেন তবে আপনি সাইটের সমস্ত কার্যকারিতা ব্যবহার করতে পারবেন না।