কুষ্টিয়াশহর.কম এর পক্ষ হতে আপনাকে শুভেচ্ছা। বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের এই প্রয়াস। ইতিহাস এবং ঐতিহ্যর তথ্য দিতে চাইলে ক্লিক করুন অথবা ফোন করুনঃ- ০১৯৭৮ ৩৩ ৪২ ৩৩

Select your language

রাখাল শাহ্‌ এর মাজার
রাখাল শাহ্‌ এর মাজার

রাখাল শাহ্‌ হচ্ছেন একজন পীর বা আওলিয়া তিনি এই এলাকাই ইসলাম প্রচার করার জন্য এসেছিলেন এবং এখানেই মৃত্যু বরন করেন যার কারনে এই মাজারের নাম রাখাল শাহ্‌ এর মাজার নামকরন করে এখানে তার ভক্তগন সব সময় থাকে এবং জিকির আজগার ও গান বাজনা করে।

রাখাল শাহের মাজার শরিফ উপজেলা সদও হতে মাত্র ০৪ (চার) কিঃ মিঃ দূরে অবস্থিত। রাখাল শাহের মাজার শরিফের খাদেম মোঃ আঃ করিম জানান যে, রাখাল শাহের গরম্ন পাকিস্থানি অধিবাসি মাওলানা মোঃ আঃ শুকুরের নির্দেশে রাখাল শাহ দুটি গরম্ন চরাতেন বা পালন করতেন, সে অনুসারে তাঁর নাম হয় রাখাল শাহ। রাখাল শাহের প্রকৃত নাম মোঃ সোনা মিয়া জানা যায়। জন্ম তারিখ অজ্ঞাত, মৃত্যু ১৫ ভাদ্র ১৩৯৫ বঙ্গাব্দ।

চুয়াডাঙ্গা শহর থেকে জীবননগর অভিমুখের প্রধান সড়ক ধরে ৩০ কিঃ মিঃ আসার পর পিয়ারাতলা বাজার এ নেমে ভ্যান বা রিক্সা যোগে যাওয়া যায়।

এখানে একটি বড় বট গাছ আছে। রাখাল শাহের মাজার অংশ সহ মাজারের অধিনে ৪.৫বিঘা জমি আছে, তবে কোন আবাসন ব্যবস্থা নেই।

Add comment

ইতিহাস এর নতুন প্রবন্ধ

সর্বশেষ পেতে সাবস্ক্রাইব করুন

তথ্য সম্পর্কে খবর

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আপডেট থাকুন
আমরা কুকিজ ব্যবহার করি
আমরা আমাদের ওয়েবসাইটে কুকিজ ব্যবহার করি। তাদের মধ্যে কিছু সাইট পরিচালনার জন্য অপরিহার্য, অন্যরা আমাদের এই সাইট এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে (কুকিজ ট্র্যাক করা)। আপনি কুকিজকে অনুমতি দিতে চান কিনা তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে আপনি যদি সেগুলি প্রত্যাখ্যান করেন তবে আপনি সাইটের সমস্ত কার্যকারিতা ব্যবহার করতে পারবেন না।