কুষ্টিয়াশহর.কম এর পক্ষ হতে আপনাকে শুভেচ্ছা। বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের এই প্রয়াস। ইতিহাস এবং ঐতিহ্যর তথ্য দিতে চাইলে ক্লিক করুন অথবা ফোন করুনঃ- ০১৯৭৮ ৩৩ ৪২ ৩৩

Select your language

ফকির মনোহর শাহ্‌ - Fokir Monohor Shah
ফকির মনোহর শাহ্‌ - Fokir Monohor Shah

মনোহর শাহ্‌ এর বাড়ী কুষ্টিয়া জেলার লাহিনী পাড়ায়, তখন তাঁর বয়স সাত কি আট, নিজের পাড়ার এক পাঠশালায় পড়তে যেতেন। পাঠশালা বলতে খড়ের একখানা ঘর, বাঁশের বেঞ্চিতে ৭/৮ জনের ক্লাস।

তিন চার ক্লাস পযন্ত পড়ে আর পড়াশুনা হয়নি। মনোহর শাহের বাবা ধুয়া গান গাইতেন। এক ঝড়ের রাতে মনোহর তাঁর ভাইকে নিয়ে পাসের বাগানে আম কুড়াতে যায়, অনেকক্ষণ না পেয়ে তাঁর বাবা তাদের খুঁজতে গিয়ে গাছের চাপায় মারা যায়। আরো ৪/৫ বছর পর তাঁর মা মারা যান।

ফকির মনোহর শাহ্‌ - Fokir Monohor Shah

বড় ভাই মোতালেব খাঁ কোনমতে ছয় ভাইয়ের সংসার চালান। মনোহরের বয়স যখন ২২ বছর তখন পাবনার আনোয়ার শাহ্‌ এবং কুষ্টিয়ার দমদমার আরেক বাউল তোয়াক্কেল শাহ্‌ তাঁদের গ্রামে পালাগান করতে আসে। তোয়াক্কেল শাহের গানে মনোহর ভেসে গেলেন, খুঁজে পেলেন এক অচিন দেশ, সেই থেকে শুরু, এখন বয়স ৮০ বছর অধিক। তোয়াক্কেল শাহ্‌ গাইতেন আর তরুণ শিষ্য মনোহর বসে বসে জোয়াড়ি বাজাতেন।

কোন কোন আসরে মনোহর তোয়াক্কেল শাহের সাথে গান ধরতেন-

খাঁচার ভিতর অচিন পাখি,
কমনে আসে যায়।

এইভাবেই গানে গানে ৪৫ বছর কেটে গেলো তাঁর। এখনো সমান তালে গেয়ে চলেছেন “লালনের গান”। বয়সের কারণে চোখের জ্যোতি কমে গেছে, ধীর পায়ে হাঁটেন তবুও গৌর বর্ণের এই বৃদ্ধ বাউল গানের তালে নিজের অজান্তেই লাফাতে থাকেন। এক সময়ের জোতদার পরিবারের মনোহর শাহের পেশা বলতে শুধুই লালনের গান।

Add comment

ইতিহাস এর নতুন প্রবন্ধ

সর্বশেষ পেতে সাবস্ক্রাইব করুন

তথ্য সম্পর্কে খবর

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আপডেট থাকুন
আমরা কুকিজ ব্যবহার করি
আমরা আমাদের ওয়েবসাইটে কুকিজ ব্যবহার করি। তাদের মধ্যে কিছু সাইট পরিচালনার জন্য অপরিহার্য, অন্যরা আমাদের এই সাইট এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে (কুকিজ ট্র্যাক করা)। আপনি কুকিজকে অনুমতি দিতে চান কিনা তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে আপনি যদি সেগুলি প্রত্যাখ্যান করেন তবে আপনি সাইটের সমস্ত কার্যকারিতা ব্যবহার করতে পারবেন না।