কুষ্টিয়াশহর.কম এর পক্ষ হতে আপনাকে শুভেচ্ছা। বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের এই প্রয়াস। ইতিহাস এবং ঐতিহ্যর তথ্য দিতে চাইলে ক্লিক করুন অথবা ফোন করুনঃ- ০১৯৭৮ ৩৩ ৪২ ৩৩

Select your language

শেষ হলো ১২৫তম লালন মেলা ২০১৫
শেষ হলো ১২৫তম লালন মেলা ২০১৫

Lalon Mela 2015

প্রতি বছরের ন্যায় এইবার ও ভালো ভাবে শেষ হলো লালন তিরোধান উপলক্ষে, লালন মেলা ২০১৫। বাংলাদেশের প্রতিটি অঞ্চল এবং বিশ্বের অনেক স্থান থেকে লালন ভক্তরা ছুটে এসেছিলেন এই মিলন মেলায়। প্রতি বছরের তুলনায় এই বার একটু বেশী ভক্তদের আনাগোনা দেখা গেছে।

উৎসবের পাঁচ দিন প্রতি দিন রাত ১০টা থেকে ভোর ৪.৩০ মিনিট পর্যন্ত গান চলে। অনুষ্ঠান শুরু হয় সন্ধ্যা ৭টা থেকে। প্রথমে তাঁর জীবনী নিয়ে আলোচনা হয় পরবর্তীতে গান শুরু হয়।

মঞ্চে গান হওয়ার পাশাপাশি ফকির লালনের আঙিনায়ও দল বেঁধে বেঁধে গান হয়। এই গান গুলা চলে বিরতিহীন, কখন যে শেষ হবে তা কেও বলতে পারে না। লালন তিরোধান উপলক্ষে শুরু হয় লালন মেলা। মেলাতে অংশ নেয় বিভিন্ন ধরনের দোকান-পাট। সার্কাস, যাদুখেলা, নাগর দোলনা, খাবারের দোকান, পন্যর দোকান আরও অনেক কিছু বসে এই পাঁচ দিনের মেলায়।

মজার ব্যাপার হলো এই মেলায় বাংলাদেশের সব বাউল শিল্পীরা গানে অংশ নেয়। সব জেলার বাউল শিল্পীরা পর্যায় ক্রমে অংশ নেয় গানে। এই মেলাতেই লালনের গানের আসল ছন্দ পাওয়া যায়।

কুষ্টিয়াশহর.কম এর পক্ষ থেকে লালন একাডেমী এবং কুষ্টিয়া জেলা প্রশাসন কে আমাদের গভীর শ্রদ্ধা রইল। তাঁরা কোন স্পন্সর ব্যাতিত এতো সুন্দর অনুষ্ঠান উপহার দেওয়ার জন্য।

তিরোধান শেষ, আসছে দোল পূর্ণিমা ২০১৬ সবাইকে আসার জন্য দাওয়াত রইল।

Lalon Mela 2015 Picture

{gallery}lalon-mela-2015{/gallery}



Add comment

ইতিহাস এর নতুন প্রবন্ধ

সর্বশেষ পেতে সাবস্ক্রাইব করুন

তথ্য সম্পর্কে খবর

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আপডেট থাকুন
আমরা কুকিজ ব্যবহার করি
আমরা আমাদের ওয়েবসাইটে কুকিজ ব্যবহার করি। তাদের মধ্যে কিছু সাইট পরিচালনার জন্য অপরিহার্য, অন্যরা আমাদের এই সাইট এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে (কুকিজ ট্র্যাক করা)। আপনি কুকিজকে অনুমতি দিতে চান কিনা তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে আপনি যদি সেগুলি প্রত্যাখ্যান করেন তবে আপনি সাইটের সমস্ত কার্যকারিতা ব্যবহার করতে পারবেন না।