আপনাকে এবং আপনার পরিবারকে জানাই ঈদ উল আযহার শুভেচ্ছা। বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের এই প্রয়াস। ইতিহাস এবং ঐতিহ্যর তথ্য দিতে চাইলে ক্লিক করুন অথবা ফোন করুনঃ- ০১৯৭৮ ৩৩ ৪২ ৩৩

Select your language

কালের সাক্ষী ভেড়ামারা উপজেলা’র জুনিয়াদহ জামে মসজিদ
কালের সাক্ষী ভেড়ামারা উপজেলা’র জুনিয়াদহ জামে মসজিদ

কুষ্টিয়া জেলার ভেড়ামারা উপজেলা’র জুনিয়াদহ ইউনিয়নের খন্দকারপাড়া’র জুনিয়াদহ জামে মসজিদটি প্রাচীন স্থাপত্যকলার এক অপূর্ব নির্দশন। এর স্থাপত্য কলা ও অপূর্ব নির্মান কৌশল আজও সকলকে আকৃষ্ট করে।

জুনিয়াদহ জামে মসজিদটি ভেড়ামারা জুনিয়াদহ বাজার এর খুব কাছেই খন্দকার পাড়াতে অবস্থিত। মসজিদের সামনে প্রশস্ত বারান্দা, তার সামনেই প্রাচীর দিয়ে ঘেরা একটি বড় গেট ও শাঁন বাধানো ছোট ও বড় মসজিদ পুকুর ঘাট।

মসজিদে’র শিলালিপি সূত্রে জানা যায়, জুনিয়াদহ জামে মসজিদ টি বাংলা ১২৫০ সনে তৈরি। শিলালিপি সূত্রে আরো জানা যায়, মুন্সি এরাদতুল্লাহ মসজিদটি নির্মান করেন। পরে বাংলা ১৩৯২ সনে জুনিয়াদহ জামে মসজিদ এর নির্বাহী কমিটি দ্বারা মসজিদটি সংস্কার করা হয়।

প্রাচীন তিন গম্বুজ বিশিষ্ট মসজিদটির পার্শ্বে একটি মাদ্রাসা ও বিপরীত পার্শ্বে শাঁন বাধানো ছোট ও বড় মসজিদ পুকুর ঘাট রয়েছে। জানা যায়, ২০০৭ ইং সালে প্রতিষ্ঠাতা ড. আব্দুর রশিদ অর্থায়নে খন্দকার মোঃ কাশেম ট্রাষ্ট এর দ্বারা জুনিয়াদহ খন্দকার পাড়া ছোট ও বড় শাঁন বাধানো পুকুর ঘাট স্থাপন করা হয়।

সে আমলের ক্ষুদ্রাকৃর্তির ইট, টালি, চুন-সুরকির গাঁথুনিতে তৈরি দেয়াল ও মসজিদের সীমানা প্রাচীর। কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে, ভেড়ামারা উপজেলা’র প্রাচীন তিন গম্বুজ বিশিষ্ট জুনিয়াদহ জামে মসজিদ।

Add comment

কুষ্টিয়া সম্পর্কিত তথ্য

সর্বশেষ পেতে সাবস্ক্রাইব করুন

তথ্য সম্পর্কে খবর

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আপডেট থাকুন
আমরা কুকিজ ব্যবহার করি
আমরা আমাদের ওয়েবসাইটে কুকিজ ব্যবহার করি। তাদের মধ্যে কিছু সাইট পরিচালনার জন্য অপরিহার্য, অন্যরা আমাদের এই সাইট এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে (কুকিজ ট্র্যাক করা)। আপনি কুকিজকে অনুমতি দিতে চান কিনা তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে আপনি যদি সেগুলি প্রত্যাখ্যান করেন তবে আপনি সাইটের সমস্ত কার্যকারিতা ব্যবহার করতে পারবেন না।