বাউল গান
বাউল গান, লালন গীতি, দেশাত্মবোধক, লোক গান, ভাণ্ডারী এবং আঞ্চলিক গানের তথ্য সমূহ।
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ মামুন নদীয়া
- পঠিত হয়েছেঃ 4787
ননী চুরি আর করবো না
বলি মা তোর চরণ ধরে
ননী চুরি আর করবো না।।আরও পড়ুন…Add new comment
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ মামুন নদীয়া
- পঠিত হয়েছেঃ 4704
আমি পাঠাইলাম তোমার কাছে
তুমি কোনোদিন আর এসো না
আমি পাঠাইলাম তোমার কাছে
শেষ চিঠি খানা।
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ মামুন নদীয়া
- পঠিত হয়েছেঃ 6906
নিজেকে পুড়িয়ে প্রদীপ জ্বেলে
আমি এমনি করে তোমায় ভালোবাসবো
নিজেকে পুড়িয়ে প্রদীপ জ্বেলে
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ মামুন নদীয়া
- পঠিত হয়েছেঃ 5884
কেন নিভে গেলো?
আমার জীবনের আশার প্রদীপ
কেন নিভে গেলো?।।
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ মামুন নদীয়া
- পঠিত হয়েছেঃ 5363
যার পিয়ালা হৃদ্-কমলা ক্রমে হবে উজালা
ভজ মুরশিদের কদম এই বেলা।
যার পিয়ালা হৃদ্-কমলা ক্রমে হবে উজালা।।
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ মামুন নদীয়া
- পঠিত হয়েছেঃ 5862
তার নাই কভূ গোষ্ঠ খেলা
অনাদির আদি শ্রী কৃষ্ণ নিধি
তার নাই কভূ গোষ্ঠ খেলা।
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ লালন সঙ্গীত
- পঠিত হয়েছেঃ 5806
ক্ষম হে অপরাধ আমার এ ভব-কারাগারে
এসে পার করো হে দয়াল চাঁদ আমারে
ক্ষম হে অপরাধ আমার
এ ভব-কারাগারে।।
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ লালন সঙ্গীত
- পঠিত হয়েছেঃ 8120
মেঘের বরিষণ বিনে
চাতক বাঁচে কেমনে
মেঘের বরিষণ বিনে।।
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ লালন সঙ্গীত
- পঠিত হয়েছেঃ 5735
দিনে ভাঙ্গা নায় বোঝাই ঠেসে
আমি মূল হারালাম লাভ করতে এসে
দিনে ভাঙ্গা নায় বোঝাই ঠেসে৷৷
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ লালন সঙ্গীত
- পঠিত হয়েছেঃ 5528
পারে লয় যাও আমায়
পারে লয় যাও আমায়
আমি অপার হয়ে বসে আছি
ওহে দয়াময়।।
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ লালন সঙ্গীত
- পঠিত হয়েছেঃ 6875
লালন বলে জাতের কি রূপ
সব লোকে কয় লালন কি জাত সংসারে
লালন বলে জাতের কি রূপ
দেখলাম না এই নজরে।।
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ লালন সঙ্গীত
- পঠিত হয়েছেঃ 6369
আমার মনের মানুষের সনে
মিলন হবে কত দিনে
আমার মনের মানুষের সনে।।
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ লালন সঙ্গীত
- পঠিত হয়েছেঃ 11635
তোরা কেউ যাস নে ও পাগলের কাছে
তোরা কেউ যাস নে ও পাগলের কাছে
তিন পাগলে হলো মেলা নদে এসে॥
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ লালন সঙ্গীত
- পঠিত হয়েছেঃ 8476
শুনিলে প্রাণ চমকে উঠে
শুনিলে প্রাণ চমকে উঠে
দেখতে যেমন ভুজঙ্গনা ।।
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ লালন সঙ্গীত
- পঠিত হয়েছেঃ 11377
মন আমার গেল জানা
মন আমার গেল জানা
কারো রবে না এ ধন জীবন যৌবন
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ লালন সঙ্গীত
- পঠিত হয়েছেঃ 8227
আপনি আল্লাহ ডাকো আল্লাহ বলে
আল্লাহ্ কে বোঝে তোমার অপার লীলে।
আপনি আল্লাহ্ ডাকো আল্লাহ্ বলে।।
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ লালন সঙ্গীত
- পঠিত হয়েছেঃ 10626
পাপ করি পামরা বটে দোহায় দিই তোমারি
আমায় চরণ ছাড়া কোরো না হে
দয়াল হরি
পাপ করি পামরা বটে
দোহায় দিই তোমারি।।
- বিস্তারিত
- লিখেছেনঃ সালেক উদ্দিন শেখ
- ক্যাটাগরিঃ লালন সঙ্গীত
- পঠিত হয়েছেঃ 8184
দিন থাকিতে দিনের সাধন কেন করলে না
সময় গেলে সাধন হবে না
দিন থাকিতে দিনের সাধন কেন করলে না।।
উপ ক্যাটেগরি সমূহ
লালন সঙ্গীত নিবন্ধ গণনা: 257
লালনের গান সঙ্গীত জগতে এক অভিনব সৃষ্টি। তাঁর গানের সুরের মধ্যে একটা বৈচিত্র রয়েছে। তাঁর গান ভাব প্রধান হলেও সুর ও তালের মিলনে এই গান সত্যিই অপূর্ব। তার গানে রয়েছে ভক্তি রসের আবেশ। রয়েছে বিহ্বলতা। এই বিহ্বলতা শুধু গায়ক নয়, শ্রোতার মনেও শিহরণ তোলে। গায়ক যখন তন্ময় হয়ে গান গায়, শ্রোতা তখন বিহ্বল হয়ে শোনে। তাঁর গানে বাংলার সোঁদা মাটির গন্ধ রয়েছে। মানুষের মনের সুর ব্যাক্ত হয়েছে। তার গান তাই মানুষকে অভিভূত করে, মানুষের হৃদয়কে বিগলিত করে।
রবীন্দ্র সঙ্গীত নিবন্ধ গণনা: 1
রবীন্দ্রনাথ ঠাকুরের গান গুলাকেই বলা হয় রবীন্দ্র সঙ্গীত যার সংখ্যা প্রায় ২৫০০ এর মতো। এটা বলতে কোন দ্বিধা নেই যে রবীন্দ্র সঙ্গীত মানুষের আবেগের প্রতিটি কোনা কে ছুঁয়েছে। রবীন্দ্র সঙ্গীতের দার্শনিক গভিরতাও সঙ্গীত বিশ্বে অতুলনীয়। যারা বাংলা জানেন না রবীন্দ্রনাথের এই অতুলনীয় সৃষ্টি উপভোগ করা থেকে বঞ্চিত হবে।
বাউল সঙ্গীত নিবন্ধ গণনা: 59
বাউল সম্প্রদায়ের গানই হচ্ছে বাউল গান। বাংলা লোকসাহিত্যের একটি বিশেষ অংশ। বাউলরা তাদের দর্শন ও মতামত বাউল গানের মধ্য দিয়ে প্রকাশ করে থাকে। বাউল মতে সতেরো শতকে জন্ম নিলেও লালন সাঁইয়ের গানের মাধ্যমে ঊনিশ শতক থেকে বাউল গান ব্যপক জনপ্রিয়তা অর্জন শুরু করে। তিনিই শ্রেষ্ঠ বাউল গান রচয়িতা। ধারণা করা হয় তিনি প্রায় দু'হাজারের মত গান বেধেছিলেন। রবীন্দ্রনাথ বাউল গান দ্বারা প্রভাবিত হয়েছিলেন যা তার রচনাতে লক্ষ করা যায়।
ইউনেস্কো ২০০৫ সালে বিশ্বের মৌখিক এবং দৃশ্যমান ঐতিহ্যসমূহের মাঝে বাউল গানকে অন্যতম শ্রেষ্ঠ সম্পদ হিসেবে ঘোষনা করে।
আঞ্চলিক সঙ্গীত নিবন্ধ গণনা: 1
কুষ্টিয়ার আঞ্চলিক সঙ্গীত বলতে লালন সঙ্গীত কেই বোঝায়। এছাড়াও আমাদের অঞ্চলে যে গানগুলো বাঁধা হয় তাঁকেই আমাদের আঞ্চলিক সঙ্গীত বলে আখ্যায়িত।
পাঞ্জু সঙ্গীত নিবন্ধ গণনা: 6
মরমী সাহিত্য ধারায় লালন শাহ্ অত্যন্ত জনপ্রিয়। লালন পরবর্তী মরমী কবিগণের মধ্যে পাঞ্জু শাহের নাম বিশেষ উল্লেখযোগ্য। লালন শাহের আশিবানী ও স্বীকৃতি পাঞ্জুকে মরমী সাধক সমাজে পরিচিত করে তোলে এবং দীর্ঘদিন এ দেশের সাধক মণ্ডলীর পরিচালক রূপে নিয়োজিত রাখে। এ সম্পর্কে খোন্দকার রফি উদ্দিনের মন্তব্য বিশেষ মূল্যবান। তিনি বলেন- “বাংলার সূফী ফকিরদের মধ্যে লালনের স্থান সর্বচ্চো। কিন্তু লালনের তিরোধানের পর যিনি সারা বাংলার ফকির মহলে লালনের শূন্যস্থান পূরণ করে রেখেছিলেন।” অসাধারণ প্রতিভা-ধর লালন শাহের তিরোভাব-জনিত শূন্যতা পূরণের ক্ষমতা নিয়ে জন্মেছিলেন পাঞ্জু শাহ্।
এ কথাটি চিন্তা করলে পাঞ্জু প্রতিভা সম্পর্কে আর দ্বিধাদ্বন্দ্বের অবকাশ থাকে না। বস্তুত পাঞ্জু শাহ্ যথার্থ পূর্বসুরির মর্যাদা উপলব্ধি করেছিলেন। সেজন্যে তিনিও লালনের ভাবশিষ্য হয়েই কাব্য চর্চার আত্ননিয়োগ করেন। ফলে সমকালীন বাংলাদেশে পাঞ্জুর কবি-খ্যাতি ও মরমী ভাব সাধনা বিশেষ প্রভাব বিস্তার করে। তাই দেখা যায়, “লালন শাহের অত্যন্ত বয়ঃকনিষ্ঠ সমসাময়িক” এই সাধক একটি স্বতন্ত্র ঘরানা ও বিশেষ “কাব্য-সঙ্গীত” গোষ্ঠীর উদ্যেক্তা হিসেবে উনিশ শতকের শেষাধে ও বিশ শতকের প্রথমার্ধে এদেশের সাহিত্য-সংস্কৃতি অঙ্গনে একটি ব্যতিক্রমধর্মী ক্ষেত্রে বিরাজমান। এসব দিক বিবেচনা করলে পাঞ্জুর জীবনেতিহাস বিশেষ গুরুত্বপূর্ণ।
কবি পাঞ্জু শাহ্ ১২৫৮ বঙ্গাব্দের (১৮৫১ খ্রী) ২৮শে শ্রাবণ ঝিনাইদাহ জেলার শৈলকূপা গ্রামে জন্ম গ্রহণ করেন। ঐ সময় কবির পিতা খাদেমালী খোন্দকার এবং কবি মাতা জোহরা বেগম শৈলকূপাতেই তাঁদের নিজস্ব জমিদার ভবনে বাস করতেন।
দেশাত্ববোধক সঙ্গীত নিবন্ধ গণনা: 3
দেশের জন্য যে গান গাওয়া হয়, তাকে মুলত দেশাত্ববোধক গান বলা হয়। বাংলাদেশের অনেক শিল্পী গানের মাধ্যমে দেশকে বিশ্বের দরবারে আলোকিত করেছেন। অনেক শিল্পী দেশের জন্য বিভিন্ন আন্দোলনে প্রাণ হারিয়েছেন। অনেক শিল্পী তাঁর পরিবার নীড় হারা হয়েছেন। দেশকে ভালোবেসে যারা আন্দোলন করেছেন এবং করছেন তাঁদের প্রতি কুষ্টিয়াশহর.কম এর পক্ষ হতে গভীর শ্রদ্ধা।
নজরুল সঙ্গীত নিবন্ধ গণনা: 1
নজরুলগীতি বা নজরুল সঙ্গীত বাংলাভাষার অন্যতম প্রধান কবি ও সংগীতজ্ঞ কাজী নজরুল ইসলাম লিখিত গান। তাঁর সীমিত কর্মজীবনে তিনি ৪,০০০-এরও বেশি গান রচনা করেছেন। পৃথিবীর কোনো ভাষায় একক হাতে এত বেশি সংখ্যক গান রচনার উদাহরণ নেই। এসকল গানের বড় একটি অংশ তাঁরই সুরারোপিত। তাঁর রচিত চল্ চল্ চল্, ঊর্ধগগনে বাজে মাদল বাংলাদেশের রণসংগীত। তাঁর কিছু গান জীবদ্দশায় গ্রন্থাকারে সংকলিত হয়েছিল যার মধ্যে রয়েছে গানের মালা, গুল বাগিচা, গীতি শতদল, বুলবুল ইত্যাদি। পরবর্তীকালে আরো গান সংগ্রন্থিত হয়েছে। তবে তিনি প্রায়শ তাৎক্ষণিকভাবে লিখতেন; একারণে অনুমান করা হয় প্রয়োজনীয় সংরক্ষণের অভাবে বহু গান হারিয়ে গেছে।
মামুন নদীয়া নিবন্ধ গণনা: 20
মামুন নদীয়া (ইংরেজিঃ- Mamun Noida জন্মঃ- ১৮ই ফেব্রুয়ারী ১৯৬৪ - মৃত্যু: ৩১শে মে ২০০৭) তিনি ছিলেন বাংলারই এক নিভৃতচারী বাউল। সর্বদা ধবল রঙের গেরুয়া পরতেন। চশমাপরিহিত মুখটি ছিল শ্যামল নিষ্পাপ । কথাবার্তার ভঙ্গিটি অত্যন্ত বিনীত। বাউল সম্রাট লালনের তীর্থ ভুমি কুষ্টিয়ার হাটশ হরিপুরে দরবেশ রেজন শাঁহ’য়ের মাজারে গুরু রেজন শাঁহ’র অন্যতম অনুসারী কন্ঠ শিল্পী মামুন নদীয়া।