কুষ্টিয়াশহর.কম এর পক্ষ হতে আপনাকে শুভেচ্ছা। বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের এই প্রয়াস। ইতিহাস এবং ঐতিহ্যর তথ্য দিতে চাইলে ক্লিক করুন অথবা ফোন করুনঃ- ০১৯৭৮ ৩৩ ৪২ ৩৩

Select your language

মামুন নদীয়া জনপ্রিয় গীতিকার ও সুরকার
মামুন নদীয়া জনপ্রিয় গীতিকার ও সুরকার

মামুন নদীয়া (ইংরেজিঃ- Mamun Noida জন্মঃ- ১৮ই ফেব্রুয়ারী ১৯৬৪ - মৃত্যু: ৩১শে মে ২০০৭) তিনি ছিলেন বাংলারই এক নিভৃতচারী বাউল। প্রয়াত কণ্ঠ শিল্পী বৃহত্তর কুষ্টিয়ার এ প্রজন্মের একজন জনপ্রিয় বাউল কণ্ঠশিল্পী। সর্বদা ধবল রঙের গেরুয়া পরতেন। চশমা পরিহিত মুখটি ছিল শ্যামল নিষ্পাপ। কথাবার্তার ভঙ্গিটি অত্যন্ত বিনীত।

তিনি কুষ্টিয়া হাটশ হরিপুর ইউনিয়নের বাসিন্দা তাহাজ্জত আলী ওরফে খোকা মিয়ার ছেলে মামুন নদীয়া ডাক নাম “মুক্তার”। তাঁর স্বল্পকালীন জীবনটি পরিপূর্ণভাবে সার্থক হয়ে উঠেছিল । কেননা, জীবদ্দশায় তাঁর পরমের বোধ হয়েছিল। বাংলার মরমি দর্শন, যাকে আমরা বলি ‘ভাব’ – সেটি মামুন নদীয়া অত্যন্ত স্বচ্ছ ভাবে উপলব্দি করেছিলেন। তাঁর অবিস্মরণীয় "আমার মন না চায় এ ঘর বাঁধি লো কিশোরী" গানটিই তাঁর প্রমাণ।

বাউল সম্রাট লালনের তীর্থ ভুমি কুষ্টিয়ার হাটশ হরিপুরে দরবেশ রেজন শাঁহ’য়ের মাজারে গুরু রেজন শাঁহ’র অন্যতম অনুসারী কন্ঠ শিল্পী মামুন নদীয়া। তিনি শুধু গান এবং সুরের মধ্যেই ছিলেন না। তিনি নতুন নতুন শব্দও সৃষ্টি করেছেন। যা তাঁর গানের মধ্যে পাওয়া যায়। তাঁর সবচেয়ে জনপ্রিয় গান হচ্ছে, “মেরিনা তুই আমাই কাঁদালি”। এই গানটি মামুন নদীয়ার নিজের এবং তাঁর শ্রোতাদের একটি অন্যতম গান।

তিনি গান করতেন আত্নউপলব্ধি হতে। “আমি এক পতিতার প্রেমিক” এই গান সেটার একটা উদাহরণ। এমন অনেক গান যখন তিনি আমাদের মাঝে প্রকাশ করতে শুরু করেছিলেন। ঠিক সেই সময় ক্যান্সার তাঁকে আটকে ধরে। মাত্র ৪৩ বছর বয়সে তাঁকে এই পৃথিবী ছেড়ে চলে যেতে হয়। সেই সাথে আমরা হারিয়ে ফেললাম নতুন নতুন শব্দ এবং সুরকে।

Add comment

সংস্কৃতি এর নতুন প্রবন্ধ

সর্বশেষ পেতে সাবস্ক্রাইব করুন

তথ্য সম্পর্কে খবর

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আপডেট থাকুন
আমরা কুকিজ ব্যবহার করি
আমরা আমাদের ওয়েবসাইটে কুকিজ ব্যবহার করি। তাদের মধ্যে কিছু সাইট পরিচালনার জন্য অপরিহার্য, অন্যরা আমাদের এই সাইট এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে (কুকিজ ট্র্যাক করা)। আপনি কুকিজকে অনুমতি দিতে চান কিনা তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে আপনি যদি সেগুলি প্রত্যাখ্যান করেন তবে আপনি সাইটের সমস্ত কার্যকারিতা ব্যবহার করতে পারবেন না।