কুষ্টিয়াশহর.কম এর পক্ষ হতে আপনাকে শুভেচ্ছা। বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের এই প্রয়াস। ইতিহাস এবং ঐতিহ্যর তথ্য দিতে চাইলে ক্লিক করুন অথবা ফোন করুনঃ- ০১৯৭৮ ৩৩ ৪২ ৩৩

Select your language

বাউল সাধক প্রাচীন বাউল কালা শাহ
বাউল সাধক প্রাচীন বাউল কালা শাহ

বাউল সাধক প্রাচীন বাউল কালা শাহ আনুমানিক ১৮২০ সালে সুনামগঞ্জের জেলার দিরাই উপজেলার কুলঞ্জ ইউনিয়নের ধাইপুর গ্রামে জন্ম গ্রহণ করেন। তাঁর বাবা তমিজ বেপারি।

কালা শাহ বাংলাদেশের প্রথম সারির বাউল ছিলেন। তাঁর ভক্ত বৃন্দের সংখ্যা ছিলো অসংখ্য। তাঁর তিনটি গানের সংকলন প্রকাশিত হয়েছে।

এগুলো হচ্ছে : প্রেম তরঙ্গ, রত্ম সাগর ও আনন্দ সাগর । তিনি প্রায় চার শতাধিক গান লিখেছেন। তাঁর জন্ম-মৃত্য প্রসঙ্গে দিরাইয়ের বাউল গীতিকার সয়াল শাহের তথ্যানুযায়ী, কালা শাহ দেড়শ বছর জীবিত ছিলেন। তিনি মুক্তিযুদ্ধের বছর দুয়েক আগে মারা যান অর্থ্যাৎ ১৯৬৯ সালে।

তাঁর লেখা গানগুলিকে জনপ্রিয়তার জন্য ফকীর শাহাবুদ্দীন, মমতাজ, বারী সিদ্দিক সহ অনেকে ভূমিকা পালন করে যাচ্ছে।

Add comment

ইতিহাস এর নতুন প্রবন্ধ

সর্বশেষ পেতে সাবস্ক্রাইব করুন

তথ্য সম্পর্কে খবর

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আপডেট থাকুন
আমরা কুকিজ ব্যবহার করি
আমরা আমাদের ওয়েবসাইটে কুকিজ ব্যবহার করি। তাদের মধ্যে কিছু সাইট পরিচালনার জন্য অপরিহার্য, অন্যরা আমাদের এই সাইট এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে (কুকিজ ট্র্যাক করা)। আপনি কুকিজকে অনুমতি দিতে চান কিনা তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে আপনি যদি সেগুলি প্রত্যাখ্যান করেন তবে আপনি সাইটের সমস্ত কার্যকারিতা ব্যবহার করতে পারবেন না।