কুষ্টিয়াশহর.কম এর পক্ষ হতে আপনাকে শুভেচ্ছা। বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের এই প্রয়াস। ইতিহাস এবং ঐতিহ্যর তথ্য দিতে চাইলে ক্লিক করুন অথবা ফোন করুনঃ- ০১৯৭৮ ৩৩ ৪২ ৩৩

Select your language

নতুন সূর্য লিপি - আজিজুর রহমান
নতুন সূর্য লিপি - আজিজুর রহমান

রবিবার ১৮ই পৌষ, ১৩৭৭ দৈনিক ইত্তেফাক, ঢাকা।

বাইরে তাকিয়ে ঐ
চেয়ে দেখ চারিদিকে,
নতুন ঠিকানা কারা
দেয়ালে যাচ্ছে লিখে।
তিমির রাত্রি শেষ
আঁধারের নেই লেশ
উদয় আভাশে ভোর-
আকাশ হয়েছে ফিকে !

নতুন সূর্য-লিপি
আনছে নতুন খামে,
নতুন দিনেরে ঐ
ডাকছে নতুন নামে।

দিগন্তে অমলিন
আসছে নতুন দিন
নতুন সকালে এসো
চিনে নেই পথটিকে।

সবখানে চেতনার
ঝড় উঠে উদ্দাম,
উত্তাল বন্যার
ঢেউ আসে অবিরাম।

দুর্বার প্রাণাবেগে
জনতা উঠেছে জেগে
তাঁরা চাই অধিকার-
স্বাধিকার-সংগ্রাম।

মুছে গেছে স্বপ্নিল
রাত্রির সম্মোহ
জোনগণমনে জাগে
দিবসের আগ্রহ
পুরোন পাতার পরে
লিখেছে নতুন করে।

উল্লেখ্য ১৯৭০ সালে আওয়ামীলীগের ঐতিহাসিক বিজয় উপলক্ষে এই কবিতাটি লিখেছিলেন। আইয়ুব খানের পর ক্ষমতায় আসেন ইয়াহিয়া খান। এসেই তিনি ডিসেম্বর মাসে সাধারণ নির্বাচনের ঘোষণা দেন।

১৯৭০ এর ডিসেম্বর মাসে অনুষ্ঠিত এই নির্বাচনে আওয়ামী লীগ বিশাল ব্যবধানে জয়লাভ করে। ১৬২টি আসনের মধ্যে ১৬০টি আসনেই জয় পায় আওয়ামী লীগ। প্রাদেশিক পরিষদ নির্বাচনেও আওয়ামীলীগ ৩০০টি আসনের মধ্যে ২৮৮টি আসনে জয়লাভ করে। প্রাদেশিক পরিষদের ৭টি এবং জাতীয় পরিষদের ১০টি মহিলা আসনেও আওয়ামী লীগ জয়লাভ করে। সর্বমোট ৩১৩টি আসনের মধ্যে ১৬৭টি আসনে জয়লাভ করার মাধ্যমে আওয়ামীলীগ একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। অপরদিকে জুলফিকার আলীর পাকিস্তান পিপলস’ পার্টি পশ্চিম পাকিস্তান থেকে ৮৮টি আসনে জয়লাভ করে।

Add comment

ইতিহাস এর নতুন প্রবন্ধ

সর্বশেষ পেতে সাবস্ক্রাইব করুন

তথ্য সম্পর্কে খবর

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আপডেট থাকুন
আমরা কুকিজ ব্যবহার করি
আমরা আমাদের ওয়েবসাইটে কুকিজ ব্যবহার করি। তাদের মধ্যে কিছু সাইট পরিচালনার জন্য অপরিহার্য, অন্যরা আমাদের এই সাইট এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে (কুকিজ ট্র্যাক করা)। আপনি কুকিজকে অনুমতি দিতে চান কিনা তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে আপনি যদি সেগুলি প্রত্যাখ্যান করেন তবে আপনি সাইটের সমস্ত কার্যকারিতা ব্যবহার করতে পারবেন না।