কুষ্টিয়াশহর.কম এর পক্ষ হতে আপনাকে শুভেচ্ছা। বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের এই প্রয়াস। ইতিহাস এবং ঐতিহ্যর তথ্য দিতে চাইলে ক্লিক করুন অথবা ফোন করুনঃ- ০১৯৭৮ ৩৩ ৪২ ৩৩

Select your language

কুষ্টিয়া পৌরসভার ইতিহাস
কুষ্টিয়া পৌরসভার ইতিহাস

History of Kushtia Municipality

কোম্পানী আমলে কুষ্টিয়া যশোর জেলার অধীন ছিল। চালতেদহের (বর্তমান গড়াই নদীর) অপর তীরে তালবাড়িয়ার মুখে ডাকদহের উত্তর-পশ্চিম প্রান্তে অবস্থিত কুষ্টিয়া থানাকে পদ্মার গ্রাস থেকে রক্ষা করবার এবং নীলবিদ্রোহ-উত্তর বিব্রত বিৃটিশ প্রশাসনিক ব্যবস্থাকে সুব্যবস্থিত করার লক্ষ্যে মজমপুর গ্রামের উত্তর-পূর্ব ভাগে স্থানান্তর করা হয়।

নতুন থানা কেন্দ্রিক এ অঞ্চল অতঃপর কুষ্টিয়া বলে পরিচিত হয় এবং এখানেই এ মহকুমা শহরের সদর দপ্তর গড়ে ওঠে। ১৮৫৬ পর্যন্ত কুষ্টিয়া থানা রাজশাহী বিভাগের পাবনা জেলাধীন, ১৮৬১ তে কুষ্টিয়া মহকুমা এবং ১৮৬৩ তে এ মহকুমা নদীয়া বিভাগের নদীয়া জেলার শামিল হয়।

পরবর্তীতে অবিভক্ত বাংলার আধা শহর ও আর্থিকক্ষেত্রে পশ্চাদপদ অঞ্চলগুলির সংরক্ষণ ও উন্নয়নের জন্য ১৮৬৮ সালে একটি পৌর আইন গৃহীত হয়। উক্ত আইনের আওতায় ১৮৬৯ সালের ১ এপ্রিল প্রতিষ্ঠিত হয় কুষ্টিয়া পৌরসভা। শুরুতে পৌরসভা আয়তন ছিল বর্তমানের চাইতে প্রায় দ্বিগুন। মজমপুর, বাড়াদী, মঙ্গলবাড়িয়া, হরেকৃষ্ণপুর, কমলাপুর, উদিবাড়ী, জগতি, চৌড়হাস, আড়ুয়াপাড়া ও বাহাদুরখালী গ্রাম সমন্বয়ে গঠিত হয়েছিল কুষ্টিয়া পৌরসভা। পরবর্তীকালে (প্রায় দুদশক পর) মঙ্গলবাড়িয়া, হরেকৃষ্ণপুর, উদিবাড়ী, বাড়াদী, জগতি, চৌড়হাস ও মজমপুরের অংশবিশেষ লোকাল বোর্ডের অন্তর্ভুক্ত হওয়ায় কুষ্টিয়া পৌরসভা আয়তনে ছোট হয়ে যায়। এর প্রায় একশ বছর পর (১৯৮১) পৌরএলাকা আবার সম্প্রসারিত হয়। যুক্ত হয় উত্তর লাহিনী, হরিশংকরপুর, কালিশংকরপুর, হাউজিং এষ্টেট এবং চৌড়হাস অংশবিশেষ।

শুরুতে পৌরসভা সরকারের মনোনীত ব্যক্তিদের দ্বারা পরিচালিত হত, তৎকালীন এসিসটেন্ট ম্যাজিস্ট্রেট ও কালেক্টর এফ.ডব্লিউ. গিবল কুষ্টিয়া পৌরসভার প্রথম প্রশাষক। কিন্তু ১৮৮৪ সালের পৌর আইনের দ্বারা নির্বাচনের ব্যবস্থা করা হয়, অবশ্য সবাই ভোটার হতে পারত না। পৌর এলকায় বসবাসরত (কমপক্ষে ১ বছর) নূন্যতম ১৮ বছর বয়স্ক পুরুষ করদাতাবৃন্দ বিশেষ শর্তাধীনে ভোটার হত। মহিলাদের সে সময় ভোটাধিকার ছিল না। ১৮৮৪ সালের তৃতীয় আইনে পৌর-এলাকায় শিক্ষা, স্বাস্থ্য, রাস্তাঘাট প্রভৃতি জনহিতকর কাজের দায়িত্ব পৌরসভার উপর ন্যস্ত হয়। এর ফলে প্রয়োজনীয় অর্থসংস্থানের জন্য পৌরসভা গৃহ ও জমি, পশু ও গাড়ী, পেশা ও ব্যবসা, জলসরবরাহ, রাস্তা আলোকরণ, কনজারভেন্সী, ব্যক্তিকর এবং বিবিধ খাত-সমূহ থেকে কর ও ফি আদায় করতে পারত।

 

কুষ্টিয়া পৌরসভার মেয়র গণের তালিকা ও সময়কাল

 

 

Add comment

কুষ্টিয়া সম্পর্কিত তথ্য

সর্বশেষ পেতে সাবস্ক্রাইব করুন

তথ্য সম্পর্কে খবর

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আপডেট থাকুন
আমরা কুকিজ ব্যবহার করি
আমরা আমাদের ওয়েবসাইটে কুকিজ ব্যবহার করি। তাদের মধ্যে কিছু সাইট পরিচালনার জন্য অপরিহার্য, অন্যরা আমাদের এই সাইট এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে (কুকিজ ট্র্যাক করা)। আপনি কুকিজকে অনুমতি দিতে চান কিনা তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে আপনি যদি সেগুলি প্রত্যাখ্যান করেন তবে আপনি সাইটের সমস্ত কার্যকারিতা ব্যবহার করতে পারবেন না।