কুষ্টিয়াশহর.কম এর পক্ষ হতে আপনাকে শুভেচ্ছা। বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের এই প্রয়াস। ইতিহাস এবং ঐতিহ্যর তথ্য দিতে চাইলে ক্লিক করুন অথবা ফোন করুনঃ- ০১৯৭৮ ৩৩ ৪২ ৩৩

Select your language

জগদীশ গুপ্ত
জগদীশ গুপ্ত

জগদীশ গুপ্ত (জন্ম : ১৮৮৬ সালে মৃত্যু : ১৯৫৭ সালে) কুষ্টিয়া শহরে। তাঁর আদি নিবাস ফরিদপুরের খোর্দমেঘচারী গ্রামে । তার পিতা কৈলাস চন্দ্র গুপ্ত কুষ্টিয়াতে ওকালতি করতেন।

বীন্দ্রনাথ শরৎচন্দ্রের পর জগদীশ গুপ্ত বাস্তবতার একটি নতুন আয়তন নির্মান করেন। দূর্জ্ঞেয় নিয়তি, বিচিত্র মানব মন, নৈরাশ্যবাদী জীবন দর্শন জগদীশ গুপ্তের কথাসাহিত্যকে বিশিষ্টতা দান করেছে।

তাঁর উল্লেখযোগ্য সাহিত্যকর্মগুলো হলো বিনোদিনী (গল্প ১৯২৭), অসাধু সিদ্ধার্থ (উপন্যাস ১৯২৯), রোমন্থন (উপন্যাস ১৯৩০), অশ্যরা (কবিতা ১৯৩২), রূপের বাহিরে (গল্প ১৯৩০), লঘু-গুরু (উপন্যাস ১৯৩১), শ্রীমতি (উপন্যাস ১৯৩১), ষুতিনি (উপন্যাস ১৯৩৩), উদয় লেখা (উপন্যাস ১৯৩৩), তৃষিত সৃক্কনী (গল্প ১৯৩৩), রতি ও বিরতি (গল্প ১৯৩৫), উপায়ন (গল্প ১৯৩৫), শশাংক কবিরাজের স্ত্রী (গল্প ১৯৩৬), মেঘাবৃত অশনী (গল্প ১৯৪৭), মহিষী (উপন্যাস ১৯২৯), তাতল সৈকতে (উপন্যাস ১৯৩১), অন্ধজন শলাকা, দয়ানন্দ মল্লিক ও মল্লিকা (উপন্যাস ১৯৩৯), নিষেধের পটভূমিকায় (উপন্যাস ১৯৫২), পাইক শ্রীমিহির প্রামাণিক (গল্প ১৯২৯), কল্যান ও সুরভী (কবিতা ), যথাক্রমে (উপন্যাস ১৯৩৫), নন্দ আর কৃষ্ণা (উপন্যাস ১৯৪৭), দুলালের দোলা (উপন্যাস), নিদ্রিত কুম্ভ কর্ণ (যৌথ উপন্যাস), জয়া (যৌথ উপন্যাস), জগদীশ গুপ্ত গ্রন্থাবলী (১৯৩৫), স্বনির্বাচিত গল্প (১৯৫৯), কলঙ্কিত তীর্থ (১৯৭৭), জগদীশ গুপ্ত রচনাবলী (১৯৭৮, ১ম খন্ড, নিরঞ্জন চক্রবর্তী সম্পাদিত), পত্রিকা : গুপ্তের গল্প।

তিনি ১৯৫৭ সালে পরলোক গমন করেন।

Add comment

কুষ্টিয়া সম্পর্কিত তথ্য

সর্বশেষ পেতে সাবস্ক্রাইব করুন

তথ্য সম্পর্কে খবর

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আপডেট থাকুন
আমরা কুকিজ ব্যবহার করি
আমরা আমাদের ওয়েবসাইটে কুকিজ ব্যবহার করি। তাদের মধ্যে কিছু সাইট পরিচালনার জন্য অপরিহার্য, অন্যরা আমাদের এই সাইট এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে (কুকিজ ট্র্যাক করা)। আপনি কুকিজকে অনুমতি দিতে চান কিনা তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে আপনি যদি সেগুলি প্রত্যাখ্যান করেন তবে আপনি সাইটের সমস্ত কার্যকারিতা ব্যবহার করতে পারবেন না।