কুষ্টিয়াশহর.কম এর পক্ষ হতে আপনাকে শুভেচ্ছা। বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের এই প্রয়াস। ইতিহাস এবং ঐতিহ্যর তথ্য দিতে চাইলে ক্লিক করুন অথবা ফোন করুনঃ- ০১৯৭৮ ৩৩ ৪২ ৩৩

Select your language

স্মৃতির পাতায় প্রফেসর নুরুল ইসলাম
স্মৃতির পাতায় প্রফেসর নুরুল ইসলাম

দৌলতপুর থানার কাপড় পোড়া গ্রামে ৩০/০৩/১৯৪২ সাল জন্মগ্রহণ করেন। পিতার নাম: কসিম উদ্দিন। মাতা মোছা :মায়মনা খাতুন। বাড়িতে লিখা পড়ার পরিবেশে ভাল থাকার কারনে প্রাথমিক শিক্ষা সন্তোষ ভাবে সম্পন্ন হয়। তিনি ১৯৫৮ মেট্রিক পাশ করেন। আইএসসি ১৯৬০সাল। বিএসসি অনার্স ফিজিক্স ১৯৬৩ এবং এমএসসি ১৯৬৪ সালে পাশ করেন।

অধ্যাপনার মাধ্যমে কর্ম জীবন শুরু। কর্ম জীবনে বাংলাদেশের বিভিন্ন সরকারি কলেজে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। যেমন: কুষ্টিয়া গভঃ কলেজ, ঢাকা কলেজ, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ, রাজশাহী নিউ ডিগ্রি কলেজ অধ্যাপনা করেছেন।

সহকারি অধ্যাপক পদে পদন্নোতি পেয়ে খুলনা বিএল কলেজে যোগদান করেন। সময় কাল ছিল ০২/০৪/১৯৭৩সাল এবং সেখান থেকে ১৯৮৫ সালে নারায়ণগঞ্চ কলেজে বদলি হন। ১৯৯২ সালে প্রফেসর পদে পদন্নোতি পেয়ে ফরিদপুর রাজেন্দ্র কলেজে বদলি হন। প্রফেসর হিসাবে খুব খ্যাতি লাভ করেন।

অধ্যাপক নুরুল ইসলাম এর আচরনে অনেক কিছু শিক্ষণীয় ছিল। পদার্থ বিষয় গভীর জ্ঞানের অধিকারী ছিলেন। তিনি কঠিন ও জটিল বিষয় সহজ করে শিক্ষার্থিদের শিক্ষা দিতেন। তিনি ক্রিয়া মোদি ছিলেন। খুলনা বিএল কলেজে থাকাকালীন সময়ে শিক্ষক ক্লাবের সম্পাদক এবং ক্রিয়া বিভাগের দায়িত্ব ছিলেন। তিনি বিভিন্ন বিষয় কৌতুকের মাধ্যমে উপস্থাপন করতেন। তিনি ছিলেন সুমিষ্ট ভাষী। তিনি ছিলেন পরিবারের বড় ছেলে।

অপ্রিয় হলে সত্য প্রত্যেক প্রানি কে মুত্যুর স্বাদ গ্রহন করতে হয় (কুল্লু নাফসি জাইকাতুল মাউত) তিনি অনেক কাজ অসমাপ্ত রেখে আকস্মিক ভাবে ০৫/০৬/১৯৯৫ সালে মুত্যু বরন করেন এবং তাঁর অনুজ বিগ্রেডিয়ার রফিকুল ইসলাম তাঁকে মিরপুর বুদ্ধিজীবী গোরস্থানে স্ব-সন্মানে চিরশায়িত করা হয়।

Add comment

কুষ্টিয়া সম্পর্কিত তথ্য

সর্বশেষ পেতে সাবস্ক্রাইব করুন

তথ্য সম্পর্কে খবর

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আপডেট থাকুন
আমরা কুকিজ ব্যবহার করি
আমরা আমাদের ওয়েবসাইটে কুকিজ ব্যবহার করি। তাদের মধ্যে কিছু সাইট পরিচালনার জন্য অপরিহার্য, অন্যরা আমাদের এই সাইট এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে (কুকিজ ট্র্যাক করা)। আপনি কুকিজকে অনুমতি দিতে চান কিনা তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে আপনি যদি সেগুলি প্রত্যাখ্যান করেন তবে আপনি সাইটের সমস্ত কার্যকারিতা ব্যবহার করতে পারবেন না।