পবিত্র মহরম ত্যাগ এবং শোকের মহিমায় আলোকিত হোক অন্তর। বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের এই প্রয়াস। ইতিহাস এবং ঐতিহ্যর তথ্য দিতে চাইলে ক্লিক করুন অথবা ফোন করুনঃ- ০১৯৭৮ ৩৩ ৪২ ৩৩

Select your language

সেরা অফলাইন মেসেজিং অ্যাপ - Best offline messaging app

অফলাইন মেসেজিংয়ের জন্য সেরা অ্যাপগুলি অন্বেষণ করুন৷ এমনকি উৎসব, বিদ্যুৎ বিভ্রাট বা ডাটা জরুরী পরিস্থিতিতে ইন্টারনেট অ্যাক্সেস ছাড়াই সংযুক্ত থাকুন।

ইন্টারনেট সংযোগ ছাড়া টেক্সট করার কথা চিন্তা করা প্রায় অসম্ভব। আজকাল ইন্টারনেট সংযোগ না থাকার কথা চিন্তা করা, এটি চ্যালেঞ্জিং। কিন্তু আপনি যদি এটি সম্পর্কে চিন্তা করেন, এমন কিছু পরিস্থিতিতে আছে যেখানে ইন্টারনেট ছাড়া বার্তা পাঠাতে সক্ষম হওয়া সহায়ক হবে। একটি খারাপ সংযোগ সহ একটি উৎসব, ঝড়ের সময় বৈদ্যুতিক শক্তি ছাড়া থাকা বা গার্ড অফ ডাটা ফুরিয়ে যাওয়া। এই নিবন্ধটি সেরা অফলাইন মেসেজিং অ্যাপগুলিকে পুনরায় একত্রিত করে, সেগুলি ডাউনলোড করুন এবং অবাক হয়ে যাবেন না৷

অফলাইন মেসেজিং কি?

অফলাইন মেসেজিং অসম্ভব মনে হতে পারে, কিন্তু এটি নিরাপদ যোগাযোগ কৌশলের সাম্প্রতিক অগ্রগতি। মেশ মেসেঞ্জার, সাধারণত অফ-গ্রিড মেসেঞ্জার নামে পরিচিত, ফোনের মধ্যে বার্তা প্রেরণের জন্য ইন্টারনেট বা টেলিকমিউনিকেশন অবকাঠামো যেমন সেল টাওয়ারে অ্যাক্সেসের প্রয়োজন হয় না। পরিবর্তে, তারা সরাসরি Wi-Fi সংযোগ বা ব্লুটুথের উপর নির্ভর করে।

সেরা অফলাইন মেসেজিং অ্যাপ

Bridgefy (Android and IOS)

Bridgefy একটি জনপ্রিয় অফলাইন মেসেজিং অ্যাপ যা ব্লুটুথ ব্যবহার করে একটি জাল নেটওয়ার্ক তৈরি করে। ব্যবহারকারীরা ইন্টারনেট ছাড়াই আশেপাশের ব্যক্তিদের কাছে বার্তা পাঠাতে পারেন। এটি 100-মিটার পরিসরের মধ্যে কাজ করে, তবে বার্তাগুলি দূরবর্তী প্রাপকদের কাছে পৌঁছানোর জন্য অন্যান্য Bridgefy ব্যবহারকারীদের ফোনের মাধ্যমে হপ করতে পারে।

Fire Chat (Android)

FireChat হল একটি অফলাইন মেসেজিং অ্যাপ যা ইন্টারনেট ছাড়াই মেশ নেটওয়ার্কিং ব্যবহার করে। এটি ব্লুটুথ এবং Wi-Fi ডাইরেক্টের মাধ্যমে ডিভাইসগুলিকে সংযুক্ত করে, প্রাপকদের কাছে বার্তা রিলে করে৷ মাল্টিহপ প্রযুক্তি এই সীমার মধ্যে সমস্ত ফোনকে সংযুক্ত করে, একটি জাল নেটওয়ার্ক তৈরি করে যা অন্যান্য ইন্টারনেট সংযোগ ব্যর্থ হলেও কাজ করে।

Briar (Android) - Rating 4.3

Briar হল একটি Android-কেবল অফলাইন চ্যাট অ্যাপ যা সুরক্ষিত যোগাযোগের জন্য ডিজাইন করা হয়েছে। এটি একটি জাল নেটওয়ার্ক তৈরি করতে ব্লুটুথ এবং ওয়াই-ফাই ব্যবহার করে, সরাসরি ডিভাইসগুলির মধ্যে বার্তাগুলি সিঙ্ক করে৷ এটি একের পর এক কথোপকথন এবং গ্রুপ চ্যাটের জন্য পিয়ার-টু-পিয়ার এনক্রিপ্টেড মেসেজিং অফার করে।

Signal Offline Messenger (Android- Rating 4.3

সিগন্যাল অফলাইন মেসেঞ্জার ব্লুটুথ মেশ নেটওয়ার্কিংয়ের উপর নির্ভর না করে নিজেকে আলাদা করে। পরিবর্তে, এটি 200 ফুটের মধ্যে অফলাইন চ্যাট করার জন্য Wi-Fi ডাইরেক্ট বা ব্লুটুথ ব্যবহার করে। সিগন্যাল নিরাপত্তার উপর তার দৃঢ় ফোকাসের জন্য আলাদা, কারণ সমস্ত বার্তা 100% এনক্রিপ্ট করা হয় এবং ক্লাউডে কোনো ডাটা সংরক্ষণ করা হয় না।

Vojer (IOS)

Vojer হল একটি পিয়ার-টু-পিয়ার মেসেজিং অ্যাপ যা অফলাইন যোগাযোগের জন্য ডিজাইন করা হয়েছে। এটি ব্লুটুথ, ওয়াই-ফাই এবং মেশ নেটওয়ার্কিং এর সংমিশ্রণ ব্যবহার করে ব্যবহারকারীদের ইন্টারনেট সংযোগ ছাড়াই বার্তা পাঠাতে সক্ষম করে।

কিন্তু একটি জাল নেটওয়ার্ক কি?

কল্পনা করুন যে আপনি আপনার বন্ধুকে একটি বার্তা পাঠাতে চান যিনি দূরে আছেন। সরাসরি Wi-Fi সংযোগ বা একটি সেল টাওয়ারের মতো একটি একক পথের উপর নির্ভর করার পরিবর্তে, আপনার বার্তাটি এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে যেতে পারে, ঠিক স্টেপিং স্টোনের মতো, যতক্ষণ না এটি আপনার বন্ধুর ডিভাইসে পৌঁছায়। প্রতিটি ডিভাইস একটি রিলে হিসাবে কাজ করে, পরবর্তী ডিভাইসে বার্তা প্রেরণ করে যতক্ষণ না এটি তার গন্তব্যে পৌঁছায়।

প্রত্যন্ত অঞ্চলে বা জরুরী অবস্থার মতো কোনো নির্ভরযোগ্য ইন্টারনেট বা সেলুলার সংযোগ না থাকলে মেশ নেটওয়ার্কগুলি সহায়ক। তারা একটি নমনীয় এবং স্থিতিস্থাপক নেটওয়ার্ক তৈরি করে যেখানে প্রথাগত যোগাযোগের পদ্ধতিগুলি অনুপলব্ধ থাকলেও বার্তাগুলি সরবরাহ করা যায় তা নিশ্চিত করতে ডিভাইসগুলি একসাথে কাজ করে।

আর Wi-Fi সরাসরি?

Wi-Fi Direct হল এমন একটি প্রযুক্তি যা স্মার্টফোন বা ল্যাপটপের মতো ডিভাইসগুলিকে Wi-Fi রাউটার বা ইন্টারনেটের প্রয়োজন ছাড়াই একে অপরের সাথে সরাসরি সংযোগ করতে দেয়৷ এটি একটি বিশেষ জাদু শক্তির মতো যা আপনার ডিভাইসগুলিকে একে অপরের সাথে কথা বলতে এবং মাঝখানে Wi-Fi নেটওয়ার্কের প্রয়োজন ছাড়াই ফটো বা ফাইলের মতো জিনিসগুলি ভাগ করতে দেয়৷ আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত না থাকলেও এটি ডিভাইসগুলিকে সংযুক্ত করার এবং ওয়্যারলেসভাবে স্টাফ শেয়ার করার একটি সুবিধাজনক উপায়৷

সংক্ষেপে, মেশ নেটওয়ার্কগুলি বিকেন্দ্রীভূত নেটওয়ার্ক তৈরি করে যেখানে ডিভাইসগুলি গন্তব্যে পৌঁছানোর জন্য ডাটা রিলে করে। একই সময়ে, Wi-Fi Direct একটি কেন্দ্রীয় নেটওয়ার্কের প্রয়োজন ছাড়াই সরাসরি ডিভাইস থেকে ডিভাইসের Wi-Fi সংযোগ সক্ষম করে৷

মেশ নেটওয়ার্কগুলি বৃহত্তর কভারেজ এবং মাপযোগ্যতার জন্য উপযুক্ত, প্রায়শই ইন্টারনেট অ্যাক্সেস ছাড়াই পরিস্থিতিতে ব্যবহৃত হয়। ওয়াই-ফাই ডাইরেক্ট কম দূরত্বে কাছাকাছি ডিভাইস সংযোগ করার জন্য আদর্শ।

এই নাও! এখন আপনি এই অফলাইন মেসেজিং অ্যাপের সাহায্যে যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে পারেন।

যদি বুঝতে সমস্যা হয়, তাহলে নিচে কমেন্ট করুন, কিভাবে আমরা সাহায্য করতে পারি।

Add comment

সর্বশেষ পেতে সাবস্ক্রাইব করুন

তথ্য সম্পর্কে খবর

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আপডেট থাকুন
আমরা কুকিজ ব্যবহার করি
আমরা আমাদের ওয়েবসাইটে কুকিজ ব্যবহার করি। তাদের মধ্যে কিছু সাইট পরিচালনার জন্য অপরিহার্য, অন্যরা আমাদের এই সাইট এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে (কুকিজ ট্র্যাক করা)। আপনি কুকিজকে অনুমতি দিতে চান কিনা তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে আপনি যদি সেগুলি প্রত্যাখ্যান করেন তবে আপনি সাইটের সমস্ত কার্যকারিতা ব্যবহার করতে পারবেন না।