কুষ্টিয়াশহর.কম এর পক্ষ হতে আপনাকে শুভেচ্ছা। বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের এই প্রয়াস। ইতিহাস এবং ঐতিহ্যর তথ্য দিতে চাইলে ক্লিক করুন অথবা ফোন করুনঃ- ০১৯৭৮ ৩৩ ৪২ ৩৩

Select your language

মরমী কবি পাঞ্জু শাহ্‌ জীবন ও দর্শন
মরমী কবি পাঞ্জু শাহ্‌ জীবন ও দর্শন

এ উপমহাদেশে মুসলিম আধিপত্য বিস্তারে রাজনীতি ও ধর্মের যৌথ প্রভাব লক্ষ্য করা যায়। দেশ জয় করেন রাজা-বাদশাহ ও সৈনিকেরা। কিন্তু এ দেশের মানুষের মন জয় করেন মরমী সাধকগণ।

ভারতবর্ষের অন্যান্য অঞ্চলের মতো বাংলাদেশেও অসংখ্য মরমী সাধকের আগমন ঘটে। পূর্বেও এ কথা উল্লেখিত হয়েছে। এমন কি বিজয়ী রাজপুরুষদের আগমনের আগেই এদেশের মাটিতে সূফীদের দরবার গড়ে উঠে ঐতিহাসিক সুত্রে সে খবর জানা গেছে।

সূফীদের উদার নীতিতে আকৃষ্ট হয়ে প্রথমে এ দেশীয় নিম্ন শ্রেণীর লোকেরা ইসলাম গ্রহণ করে। পরবর্তীকালে বহিরাগত উচ্চ শ্রেণীর মুসলমানও দেশের নানা স্থানে আবাস গড়ে তোলেন।

আরব, তুর্কী, মুঘল, ইরানী ইত্যাদি জাতির সমকালে আফগান-আগমন বাংলাদেশের ইতিহাসে বিশেষ গুরুত্বপূর্ণ ঘটনা। আফগানরা বংশগতভাবে আফগানিস্তানের অধিবাসী এবং “পাঠান” নামে পরিচিত। বস্তুত পাঠানরাই ঐ দেশের প্রধান জনগোষ্ঠী ও শাসক শ্রেনী।

উল্লেখ্য, মুঘল যুগে যে সমস্ত সম্ভ্রান্ত মুসলমান দিল্লির বাদশাহ-প্রদত্ত সনদবলে বাংলার বিভিন্ন অঞ্চলে জমিদারি প্রাপ্ত হন, তাঁদের অনেকে পাঠান ছিলেন। এ রূপ একটি পাঠান বংশে কবি পাঞ্জু শাহের জন্ম। তাঁর কাব্যে এ তথ্যের সপক্ষে কিছু মন্তব্য আছে। সেখান থেকে একটি চরণ উদ্ধত করা যেতে পারে। কবি বলেন –

“পাঠান কুলেতে জন্ম জানিবা আমার”।

সংক্ষিপ্ত হলেও এখানে কবির বক্তব্য স্পষ্ট। কবি-পুত্র খোন্দকার রাফিউদ্দিন এবং খোন্দকার রইচউদ্দিন এ তথ্যের সাথে একমত। সুতারাং পাঞ্জু শাহ্‌ যে পাঠান বংশের সন্তান ছিলেন, তাতে কোন সন্দেহ নেই।

পাঞ্জু শাহ্‌ আরো তথ্য সমুহঃ-

 

Add comment

কুষ্টিয়া সম্পর্কিত তথ্য

সর্বশেষ পেতে সাবস্ক্রাইব করুন

তথ্য সম্পর্কে খবর

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আপডেট থাকুন
আমরা কুকিজ ব্যবহার করি
আমরা আমাদের ওয়েবসাইটে কুকিজ ব্যবহার করি। তাদের মধ্যে কিছু সাইট পরিচালনার জন্য অপরিহার্য, অন্যরা আমাদের এই সাইট এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে (কুকিজ ট্র্যাক করা)। আপনি কুকিজকে অনুমতি দিতে চান কিনা তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে আপনি যদি সেগুলি প্রত্যাখ্যান করেন তবে আপনি সাইটের সমস্ত কার্যকারিতা ব্যবহার করতে পারবেন না।